ক্র্যাপওয়্যার কি, কিভাবে ক্র্যাপওয়্যার থেকে সুরক্ষিত থাকবেন?

ক্র্যাপওয়্যার কি, কিভাবে ক্র্যাপওয়্যার থেকে সুরক্ষিত থাকবেন?
March 20, 2021 No Comments Uncategorized admin

ইন্টারনেট এবং Wikipedia র ভাষায় ক্র্যাপওয়্যার (Crapware) মানে প্রি – ইন্সটলড (Pre-Installed) সফটওয়্যার। অনেক সময় আমরা পিসিতে ব্যবহারের জন্য ইন্টারনেট থেকে বিভিন্ন ধরনের সফটওয়্যার ডাউনলোড করি। আর অধিকাংশ সফটওয়্যার ডাউনলোড করার পর ইন্সটল করার ক্ষেত্রে দেখা যায় ঐ সফটওয়্যারের সঙ্গে আরো কিছু অতিরিক্ত সফটওয়্যার ইন্সটল হয়ে যায়। আর এই অতিরিক্ত ইন্সটল হওয়া সফটওয়্যার গুলোকে ক্র্যাপওয়্যার বলে।

ক্র্যাপওয়্যারের ক্ষতিকর দিকগুলো

নরমালি ক্র্যাপওয়্যার (Crapware) মানেই যে ভাইরাস এবং এটি যে সব সময় আপনার পিসির জন্য ক্ষতিকারক এমনটি ভাবা ভুল। কিন্তু ক্র্যাপওয়্যার থেকে সব সময় পিসিকে সুরক্ষিত রাখা উচিৎ, আর এর জন্য আপনাকে পিসিতে ক্র্যাপওয়্যার ব্লক করে রাখতে হবে। কারন ক্র্যাপওয়্যার (Crapware) আপনার কোন কাজে আসবে না, এটি শুধু মাত্র আপনার প্রয়োজনীয় সফটওয়্যারের সাথে অতিরিক্ত অ্যাডন (Addon) বা মডিউল হিসেবে ইন্সটল হয়েছে। পিসিতে সফটওয়্যার ইন্সটল করার সময় একটু কেয়ারফুল হলে এই ধরনের সমস্যাগুলো থেকে বাচা যায়। আমরা অনেকেই পিসিতে সফটওয়্যার ইন্সটল করার সময় শুধু Next এ ক্লিক করে ইন্সটলেশন সম্পন্ন করি। কিন্তু কি ইন্সটল করছি তা তো একবার দেখা উচিৎ।

ক্র্যাপওয়্যারের সবচেয়ে ক্ষতিকারক দিকগুলো হচ্ছে, আপনার অজান্তে পিসিতে ক্রিপ্টোজ্যকিং করা। ক্রিপ্টোজ্যকিং বলতে আপনার পিসির হার্ডওয়্যার ব্যবহার করে অন্য কেউ হয়তো বিটকয়েন মাইনিং করছে। এই রকম ও হতে পারে যে, কেউ আপনার পিসির সবগুলো ডাটা এই ক্রিপ্টোজ্যকিং এর মাধ্যমে হাতিয়ে নিচ্ছে। অনেক সময় দেখা যায়, এই ক্র্যাপওয়্যার (Crapware) গুলো আপনার পিসির স্টার্টআপ সেকশনে এনাবেল হয়ে থাকার কারনে ব্যাকগ্রাউ্ন্ড এ নতুন সব প্রচেস রান হয় এবং পিসি অনেক স্লো হয়ে যায় এছাড়াও পিসির বুট টাইম বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। কিছু ক্র্যাপওয়্যার রয়েছে যেগুলো কম্পিউটার স্টোরেজ এর অনেক জায়গা দখল করে নেয়। আর এ জন্যই ক্র্যাপওয়্যার এর ক্ষতিকর দিকগুলো বিবেচনা করে পিসিকে সুরক্ষিত রাখার জন্য ক্র্যাপওয়্যার ব্লক করে রাখা উচিৎ।

বিস্তারিত জানতে ঘুরে আসুন – এই লিঙ্ক থেকে

About The Author

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *